দশক সেরা ভারত

২০১০ সাল থেকে ২০১৯, এই দশ বছরে আন্তর্জাতিক ওডিআই ক্রিকেট যদি কোনও দল আধিপত্য বিস্তার করে থাকে তাহলে, তা হল ভারতীয় ক্রিকেট দল। ২০১১ সালে বিশ্বকাপ জয় থেকে শুরু করে ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফি জয়, এই দশ বছরে ওডিআই ক্রিকেটে একচেটিয়া রাজত্ব করে গেছে ‘মেন ইন ব্লু’।এই দশ বছরে ভারত ২৪৯টি ওডিআই খেলে জয় পেয়েছে ১৫৭টি ম্যাচে, ৬টি ম্যাচ টাই হয় ও ৭টি ম্যাচ বাতিল হয়। অর্থাৎ ২৪৯ টি ম্যাচের মধ্যে মাত্র ৭৯টি ম্যাচ হারে তারা। 

এছাড়াও ১ জানুয়ারি ২০১০ থেকে ২২ ডিসেম্বর ২০১৯-র মধ্যে যে কটি ওডিআই সিরিজ খেলেছে ভারতীয় দল। তাদের মধ্যে ৩৫টি সিরিজে জয় পায় ভারত। ৩২টি সিরিজ জিতে দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড ও ৩০টি সিরিজ জয় পেয়ে তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া।এত কিছুর পরেও আন্তর্জাতিক টুর্নামেন্ট কিন্তু বার বার হোঁচট খেতে হয়েছে ভারতীয় দলকে। ধোনির অধিনায়কত্বে ২০১১ সালে বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে ২৮ বছর পর ফের বিশ্বসেরার শিরোপা পায় ভারত। তার ঠিক দুই বছর পর, ২০১৩ সালে ইংল্যান্ডের মাটিতে, ইংল্যান্ডকে হারিয়ে দ্বিতীয় আন্তর্জাতিক টুর্ণামেন্ট জেতে ভারত। তখনও অধিনায়ক ছিলেন সেই ধোনি। 

২০১৫ সালে বিশ্বকাপে সেমি-ফাইনাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয় ভারতকে। তার ঠিক দুই বছর পর অর্থাৎ ২০১৭ সালে বিরাট কোহলির অধিনায়কত্বে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে চির-প্রতিদ্বন্ধি পাকিস্তানের কাছে হেরে আবারও আন্তর্জাতিক ট্রফি হাতছাড়া হয় ভারতের। ২০১৯ সালে ক্রিকেট বিশ্বকাপের সেমি ফাইনালে  নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় কোহলি ব্রিগেড-কে।  বর্তমানে বিরাট কোহলি ভারতের সবচেয়ে সফল অধিনায়ক হলেও, আজও আন্তর্জাতিক ট্রফি অধরাই রয়ে গেছে তার।একটি বিশ্বকাপ জয়, দুটি বিশ্বকাপ সেমিফাইনাল, একটি চ্যাম্পিয়ন্স ট্রফি ও একটি রানার্স আপ, এই দশ বছরে ওডিআই ক্রিকেট ইতিহাসে ভারতের চেয়ে সফল আর কোনও দলই যে নেই তা হলফ করে বলা যায়। 

You can share this post!

...

Loading...